জাফর ইকবালের ওপর হামলা : ৩ সদস্যের তদন্ত কমিটি

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, মার্চ ৪, ২০১৮

নিজস্ব প্রতিবেদক, সিলেট : জনপ্রিয় লেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শাবির সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আব্দুল গণিকে প্রধান করে রোববার সন্ধ্যায় এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন শাবির উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ।

কমিটির অন্য সদস্যরা হলেন- শাবির রসায়ন বিভাগের প্রফেসর ড. সাইফুল ইসলাম ও সিএসই বিভাগের প্রফেসর ড. শহীদুর রহমান।

উপাচার্য বলেন, ‘জাফর ইকবালের ওপর হামলা নিন্দনীয় ও অনাকাঙ্ক্ষিত। আমরা ক্যাম্পাসে সবার নিরাপত্তা নিশ্চিতের জন্য কাজ করছি। এজন্য পুরো ক্যাম্পাসকে সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।’

এদিকে, রোববার সন্ধ্যায় হামলাকারী ফয়জুরকে মহানগরের জালালাবাদ থানা পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব। পরে পুলিশ প্রহারায় তাকে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে বিকেলে র‌্যাব-৯ এর সদর দপ্তরে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ জানান, ‘ফয়জুরের কাছ থেকে র‌্যাব বিভিন্ন ধরনের তথ্য পেয়েছে। সেই তথ্যের ভিত্তিতে র‌্যাবের একটি দল কাজ করছে। ইতোমধ্যে র‌্যাব তিনজনকে জিজ্ঞাসাবাদ করেছে।’

তিনি আরো বলেন, ‘এ ধরনের হামলা কেউ একা করতে পারে না। তার সঙ্গে আরও কেউ ছিল বলে ধারণা করা হচ্ছে। তবে জিজ্ঞাসাবাদে ফয়জুর একাই হামলা চালিয়েছে বলে জানিয়েছে, জানান তিনি।’

ব্রিফিংয়ে তিনি আরো জানান ‘জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় মূল তদন্ত করবে পুলিশ। এজন্য হামলাকারীর ফয়জুরকে মহানগর পুলিশের জালালাবাদ থানায় হস্তান্তর করা হয়েছে। তবে র‌্যাব ছায়া তদন্ত করবে।

অন্যদিকে, জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় রোববার সকাল থেকে প্রতিবাদে উত্তাল ছিল শাবি ক্যাম্পাস। মানববন্ধন-সমাবেশ ছাড়াও বিভিন্ন দাবিতে স্লোগান দেন শিক্ষার্থীরা। মানববন্ধন করেছেন শিক্ষকরাও। এছাড়া সোমবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত প্রতীকী কর্মবিরতি আহ্বান করেছেন তারা।

Comments