জনপ্রতিনিধি হয়ে রাজনীতি ও সংস্কৃতির বিভেদ ঘুচাতে চান ড. মাসুদ পথিক

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: জনপ্রতিনিধি হয়ে রাজনীতি ও সংস্কৃতির বিভেদ ঘুচাতে চান কবি, লেখক ও চলচিত্রকার ড. মাসুদ পথিক। নিজ নির্বাচনী এলাকা নরসিংদীর রায়পুরা থেকে নৌকার মাঝী হয়ে যেতে চান জাতীয় সংসদে।

স্কুল জীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত মাসুদ পথিক। তারই ধারাবাহিকতায় ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত ছিলেন। ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য, এবং সম্পাদক। কেন্দ্রীয় ছাত্রলীগের নিয়মিত প্রকাশনা ‘মাতৃভূমি’র সম্পাদনা করেছেন আট বছর টানা।

তারপর কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটি দিয়ে শুরু করে আওয়ামী লীগে নিয়মিত কাজ করে চলেছেন। মধ্যে ছিলেন প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য। ছিলেন প্রথম পর্যায়ের সহসম্পাদক। বর্তমানে তথ্য ও গবেষণা উপকমিটি এবং নির্বাচন সাবকমিটিতে কাজ করছেন তিনি।

ওয়ান ইলেভেনের সময় ছিলেন স্বক্রিয় কর্মী। পার্টি অফিসে নিয়মিত যাতায়ত করতেন। ওই সময় ‘গণতন্ত্র মুক্তি পাক’ জননেত্রী শেখ হাসিনা’ নামের বই সম্পাদনার সাথে যুক্ত ছিলেন।

পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগের প্রযোজনায় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে নিয়ে নির্মাণ করেন তথ্যচিত্র ‘ আলোর পথের স্বারথি’।

কেন্দ্রীয় আওয়ামী লীগের নিয়মিত প্রকাশনা মাসিক উত্তরণের সহ সম্পাদক প্রথম থেকেই। তাছাড়া আওয়ামী লীগের অনেক প্রকাশনা ও চিন্তাশীল কাজের সাথে নিবিড়ভাবে জড়িত।

ড. মাসুদ পথিক’র নির্বাচনী আসন নরসিংদীর রায়পুরার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কাজের সঙ্গে শৈশব থেকে যুক্ত আছেন। তার নানা জাতীয় কৃষকনেতা ফজলুল হক খন্দকারের সামাজিক কাজগুলোর সহযোগী ছিলেন বরাবর। তাছাড়া অনেক সাস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত। অটিজম নিয়ে চলচ্চিত্র সংগঠন করেছেন, করছেন সিনেমাও।

লেখক ও চলচ্চিত্র পরিচালক ড. মাসুদ পথিক পেয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি। ২১ গ্রন্থের প্রণেতা পথিক ‘কালি ও কলম HSBC’ ব্যাংক পুরস্কারসহ ১৯ টি পদক আর্জন করেছেন। পেয়েছেন ৬ টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার হাতে নির্মানাধীন আছে বেশকিছু চলচ্চিত্র। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মাণ করতে যাচ্ছেন সিনেমা।

ড. মাসুদ পথিক তার নির্বাচনী আসন নরসিংদী-৫ রায়পুরা থেকে সংসদ নির্বাচন করতে চান। বঙ্গবন্ধু সোনারবাংলা গড়ার লক্ষ্যে সরাসরি সেবা করতে চান এলাকাবাসীর।

ডিজিটাল বাংলার উন্নয়নের ধারাকে আরো বিকশিত করতে চান মাটি ও মানুষের সঙ্গে মিশে।

/আরএ

Comments