ছোট ও মাঝারী খামারীদের রক্ষা করার দাবীতে কিশোরগঞ্জে মানববন্ধন, প্রতিবাদসভা ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০১৮

কিশোরগঞ্জ প্রতিনিধি:বহুজাতিক কোম্পানী ও দেশীয় কয়েকটি বৃহৎ পোল্ট্রি কোম্পনীর কবল থেকে ছোট ও মাঝারী খামারীদের রক্ষা করার দাবীতে মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জের পোল্ট্রি খামারীরা মানববন্ধন, প্রতিবাদ সভা ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে

জেলা শহরের আখরা বাজারব্রীজ চত্বরে বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের কিশোরগঞ্জ জেলা শাখা কর্তৃক আয়োজিত ঘন্টা ব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন,পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট শাহজাহান, ফিড মালিক সমিতির সভাপতি শামসুল ইসলাম খান মাসুম, পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের জেলা শাখার সভাপতি এ.কে ফজলুল হক, সাধারণ সম্পাদক মোঃ ছাদেকুর রহমান,যুগ্ন সম্পাদক আ.ওয়াদুদ,সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম মল্লিক,দপ্তর সম্পাদক নুরুল আরেফীন লিংকন,অর্থ সম্পাদক উবায়দুল্লাহ,সাংস্কৃতিক সম্পাদক শহীদ মল্লিক,সদস্য শাহ মোঃসফিকুল ইসলাম প্রমুখ।

 

মানববন্ধনে বক্তারা বহুজাতিক কোম্পানী ও দেশীয় ৮/১০টি বৃহৎ পোল্ট্রি কোম্পানীর কবল থেকে ছোট ও মাঝারী খামারীদের রক্ষা করার দাবী জানান।বহুজাতিক কোম্পানী ও দেশীয় বড় পোল্ট্রি কোম্পানী গুলো বাচ্চাহ্যাচিং,খাদ্য বিক্রি ছাড়াও বাণিজ্যিকভাবে কোটি কোটি টাকা মুরগী পালন করে ডিম ও মাংস উৎপাদন করছে বলে অভিযোগ করেন। ফলে ঝরে যাচ্ছে ছোট ও মাঝারী খামার গুলো। এভাবে চলতে থাকলে বড় কোম্পানী গুলো আরও বড় হবে এবং বেকারত্ব বাড়তেই থাকবে। দেশের মানুষের আমিষের চাহিদা পূরণে মুরগীর মাংস ও ডিম উৎপাদনে প্রান্তিক খামারীদের সহায়তা করার জন্য সরকারের কাছে দাবী জানিয়েছেন খামারীরা।

বক্তারা আরও বলেন , সারা দেশের পোল্ট্রি শিল্প আজ ধ্বংসের পথে। বহুজাতিক কোম্পানি গুলোর গভীর ষড়যন্ত্রের শিকার হয়ে প্রান্তিক খামারিরা খামারশূন্য হয়ে দেউলিয়া হয়েছে। বিনা কারনে সিন্ডিকেট করে প্রতিনিয়ত দাম বাড়িয়ে দিচ্ছে পোল্ট্রি খাদ্যে ব্যাবহৃতভ’ট্রা , সয়াবিন সহ অন্যান্য উপাদান সমূহের । ফলে বেড়েই চলছে মুরগীর খাদ্যের দাম । যে কারণে পোল্টি ্শিল্পের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত সকল শ্রেনীর লোকদের আজ হাহাকার ।মানববন্ধন থেকে দ্রুত পোল্ট্রির বর্তমান সমস্যার সমাধান করে সুষ্ঠুনীতিমালা প্রণয়নয়ের দাবি জানানো হয়।

পরে জেলার খামারীরা মিছিল সহ কারে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক মোঃসারওয়ার মুর্শেদ চৌধুরীর কাছে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারক লিপি প্রদান করেন।

Comments