চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে জিতল ভারত

প্রকাশিত: ১:২৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

স্পোর্টস নিউজ: ক্রিকেট বিশ্বের চিরপ্রতিদ্বন্দী ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনা। এশিয়া কাপ ক্রিকেটে এই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষেই ৮ উইকেটের বড় ব্যবধানে জিতেছে ভারত। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বুমরাহ-ভুবেনশ্বর কুমাররা ব্যাটিং-বোলিং উভয় ক্ষেত্রেই দারুণ খেলেছে।

দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে তাদের প্রতিদ্বন্দ্বিতা এখন আর তেমন দেখা যায় না। তবে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে এই দুই শক্তিশালী দল আজ মুখোমুখি হলেও তেমন উত্তাপ ছড়াতে পারেনি পাকিস্তান। পাকিস্তানের দেয়া ১৬২ রানের লক্ষ্যে খেলতে নেমে ১২৬ বল বাকি থাকতেই দুই উইকেট হারিয়ে হেসেখেলেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

এর আগে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ৪৩.১ ওভারে ১৬২ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ব্যাটিং লাইন। দেশটির টপ অর্ডারে ছিঁড় ধরিয়েছেন ভুবনেশ্বর কুমার। ব্যাটিংয়ে নেমে মাত্র ৩ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। দুই ওপেনার ইমাম-উল হক ও ফখর জামান ফিরে যান মাত্র ৩ রানে। বাবর আজম ও শোয়েব মালিক তৃতীয় উইকেট জুটিতে সেই চাপ খানিকটা কাটিয়ে ওঠতে সক্ষম হয়েছিলেন পাকিস্তান।

তবে দলীয় ৮৫ রানে বাবর আউট হওয়ার পর চিত্র পাল্টে যায়। এরপর থেকে ব্যাটসম্যানরা একের পর এক ব্যর্থতার গল্পটা দীর্ঘ করতে থাকে। বাবর আজম (৪৭) ও শোয়েব মালিক (৪৩) ছাড়া কেউ দুই অঙ্ক ছূঁতে পারেননি। পরে মোহাম্মদ আমির (১৮*) ও ফাহিম আশরাফের (২১) চেষ্টায় পাকিস্তান ১৬২ রান করতে সক্ষম হয়।

ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব ৩টি, জাসপ্রিত বুমরাহ ২টি ও কুলদীপ যাদব ১টি উইকেট নেন।

লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান বেশ দাপুটে সূচনা করেছিলেন। ১৩ ওভারেই তারা তোলেন ৮৬ রান। আউট হওয়ার আগে ৩৯ বল থেকে ছয়টি চার ও তিনটি ছক্কার মারে রোহিত শর্মা করেন ৫২ রান।

পরে দলীয় ১০৪ রানে শিখর ধাওয়ান (৪৬) আউট হয়ে যান। এরপর আম্বাতি রাইডু ও দিনেশ কার্তিক তৃতীয় উইকেট জুটিতে বাকি পথ পাড়ি দিতে সক্ষম হন। রাইডু ও কার্তিক উভয়েই ৩১ রান করেন।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের। ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশ ও আফগানিস্তান উভয়েই সুপার ফোর নিশ্চিত করেছে। বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

/এসআর

Comments