চালু হয়েছে ফোর জি সেবা

প্রকাশিত: ১০:২৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০১৮

স্টাফ রিপোর্টার: গতকাল সোমবার থেকে বাংলাদশে চালু হয়েছে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক তথা ফোরজি সেবা। গতকাল সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে চার মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের শীর্ষ নির্বাহীদের হাতে ফোর জি সেবা চালুর অনুমোদন লাইসেন্স তুলে দেওয়া হয়।

জানা যায়, লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যেই তারা ফোরজি চালু করে দেয়। তবে পুরোপুরি সেবা পেতে আরো কয়েকদিন সময় লাগবে বলে সংশ্লিষ্টদের সূত্রে জানা গেছে।

হস্তান্তর করেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। গ্রামীণফোনের পক্ষে এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি, রবি’র পক্ষে রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, বাংলালিংকের পক্ষে প্রতিষ্ঠানটির  সিইও এরিক অস এবং টেলিটকের পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক কাজী গোলাম কুদ্দুস লাইসেন্স গ্রহণ করেন।

এ সময় ডাক টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, মোবাইল অপারেটরদের কাছে জনগণ যে টাকা দিচ্ছে সে অনুপাতে সেবা পাচ্ছে না। সরকার সেবার ক্ষেত্রে কোন ছাড় দিবে না।

তিনি বলেন, বিটিআরসির সংশ্লিষ্ট বিভাগ আমাকে জানিয়েছে, সিম রিপ্লেসমেন্টর জন্য একাধিক অপারেটর ১১০ টাকা করে নিচ্ছে। এটা অবৈধভাবে নেয়া হচ্ছে। এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার কথা উল্লেখ্য, তিনি বলেন, গ্রামীণ ফোন আর রবি সিম রিপ্লেসমেন্ট করতে  টাকা নিচ্ছে।

জানা গেছে, আজ মঙ্গলবার ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও সিলেটের বিশেষ কিছু এলাকায় এ সেবা চালু করবে বাংলালিংক । টেলিটক যেকোনো সময় ফোরজি সেবা চালু করবে বলে জানা গেছে। তবে একটি দায়িত্বশীল সূত্র জানাচ্ছে, ফোরজি সেবা চালুর জন্য এখনও পুরোপুরি প্রস্তুত নয় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি। তাদের অবকাঠামো তৈরির কাজ এখনও শেষ হয়নি।

এদিকে, অনেকে অভিযোগ করেছেন ফোরজি চালুর আগে গত কয়েকদিন ধরে মোবাইল ফোনের নেটওয়ার্কে খুবই সমস্যা হচ্ছে। নেটওয়ার্ক না থাকায় ঘন ঘন কলড্রপ হওয়া, কথা শোনা না যাওয়ার মতো ঘটনা ঘটছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি মোবাইল ফোন অপারেটরের এক কর্মকর্তা জানিয়েছেন, এক প্রযুক্তি থেকে অন্য প্রযুক্তিতে প্রবেশের সময় এ ধরনের ঝামেলা হওয়াটা অস্বাভাবিক নয়। তবে তা দ্রুত সমাধান হয়ে যাবে।

ফোরজি চালু হলে ৪০ এমবিপিএস (মেগা বিট পার সেকেন্ড)  পর্যন্ত গতিতে তথ্য আদান-প্রদান করা যাবে বলেও তিনি জানিয়েছেন।

এমএম

Comments