চলতি বছরে দেয়া হবে না নোবেল সাহিত্য পুরস্কার

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, মে ৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছর বিশ্বের সর্ব বৃহত এবং সম্মানজনক নোবেল পুরস্কার সাহিত্য ক্যাটাগরিতে দেয়া হবে না বলে জানিয়েছে সুইডিশ একাডেমি।

সুইডিশ একাডেমি জানিয়েছে, চলতি বছরের পুরস্কার প্রদান করা হবে আগামী বছর। অর্থাৎ, ২০১৯ সালে একই সঙ্গে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে দুই বিজয়ীকে।

জানা যায়, যৌন কেলেঙ্কারি, নোবেল বিজয়ীদের নাম ফাঁস, ইত্যাদি সংকটের সম্মুখীন হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে একাডেমি।-খবর বিবিসি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সাহিত্যে নোবেল পুরস্কারের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণকারী সংগঠন হচ্ছে সুইডিশ একাডেমি। সংগঠনটি সম্প্রতি তাদের এক সদস্য, কাটারিনা ফ্রস্টেনসনের  স্বামী জিন-ক্লড আর্নল্টের বিরুদ্ধে আনীত অভিযোগ সামলাতে গিয়ে কঠিন সংকটের সম্মুখীন হয়েছে। তার স্বামীর বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হওয়ার পর কমিটি সদস্যরা  ফ্রস্টেনসনের পদত্যাগের পক্ষে ভোট দেন। ফ্রস্টেনসনের পাশাপাশি পদত্যাগ করেন একাডেমির প্রধান, অধ্যাপক সাড়া ড্যানিয়াস ও আরো চার সদস্য।

এমতাবস্থায় একাডেমি জানিয়েছে, তারা চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করবে না। এই বছরের বিজয়ীকে সামনের বছরের বিজয়ীর সঙ্গে একসাথে পুরস্কৃত করা হবে। একাডেমি জানিয়েছে, জনগণের আস্থার অভাব থাকার কারণে কারণে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

১৯০১ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। তখন থেকে বর্তমান অবধি এই পুরস্কারের জন্য সংকট সৃষ্টিকারী সবচেয়ে বড় কেলেঙ্কারির ঘটনা এটি। একাডেমি সদস্যদের কেউ কেউ যুক্তি দেখিয়েছেন যে, ঐতিহ্য রক্ষার খাতিরে পুরস্কার প্রদান করা উচিত।

তবে অন্যদের মতে, বর্তমানে সংগঠনটি এই পুরস্কার প্রদানের মতো অবস্থায় নেই। এর আগে বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে টানা ছয় বছর কোন পুরস্কার দেয়া হয়নি। এছাড়া ১৯৩৫ সালে কোন উপযুক্ত বিজয়ী পাওয়া যায়নি।

/এমএম

Comments