শিশুকে গাঁজার খাওয়ার পরামর্শ দিয়ে বিপাকে চিকিৎসক

প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০১৯

অন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চার বছরের এক শিশুকে চিকিৎসার অংশ হিসেবে গাঁজা দিয়ে তৈরি বিস্কুট খাওয়াতে বলে প্রেসক্রিপশন লিখে বিপাকে পড়েছেন এক চিকিৎসক।

এতে ঘটনা এমন এসে দাঁড়িয়েছে যে এখন তার ডাক্তারি নিয়েই রীতিমতো টানাটানি শুরু হয়েছে। তাকে এখন লড়াই করতে হচ্ছে ডাক্তারি লাইসেন্স থাকবে কি থাকবে না তা নিয়ে।

ঘটনাটি ২০১২ সালের।
শিশুটির বাবা ডা. উইলিয়াম এইডেলম্যানের কাছে তাকে নিয়ে গিয়েছিলেন তার বদমেজাজ কমানোর চিকিৎসা করাতে। শিশুটি নাকি তার স্কুলে খুব বদমেজাজি আচরণ করছিলো।

চিকিৎসক রোগ নির্ণয় করে বলেন শিশুটির ‘বাইপোলার ডিসঅর্ডার’ এবং এডিএইচডি রয়েছে। এই দুটিই গুরুতর মানসিক রোগ এবং এর চিকিৎসা হিসেবে বলেছেন অল্প মাত্রায় গাঁজা সেবন শিশুটির বদমেজাজ নিয়ন্ত্রণ করবে।

শিশুটির বাবা যথারীতি চিকিৎসকের পরামর্শ মেনে নেন কিন্তু বিপত্তিটা ঘটলো যখন স্কুলের নার্সকে দুপুরের খাবার সময় শিশুটিকে গাঁজা দিয়ে তৈরি বিস্কুট খেতে দেওয়ার জন্য বলা হল। রীতিমত হুলস্থুল কাণ্ড ঘটে গেলো পুরো স্কুলজুড়ে।

শিশুটির বাবা জানান ছোটবেলায় একই মানসিক সমস্যায় তিনিও ভুগেছেন। তিনি নাকি বড় হওয়ার পর যখন গাঁজা সেবন শুরু করেন তখন অনেক সুস্থির বোধও করেছেন।

তিনি আরো জানান গাঁজা সেবন করার পর মানুষজনের প্রতি তার আচরণ ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন হয়েছে। এই বাবার দাবি তার দুই ছেলের উপরেও গাঁজা একই ধরনের ইতিবাচক প্রভাব রেখেছে।

এদিকে অলোচিত সমালোচিত ডা. এইডেলম্যানের চিকিৎসা নিয়ে ক্যালিফোর্নিয়াতে একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়। ওই বোর্ড বলছে শিশুটির রোগ নির্ণয়ে ভুল করেছেন এই চিকিৎসক।

তবে শিশুটিকে গাঁজা দেবার জন্য নয়, বরং ভুল রোগ নির্ণয়ের জন্য তার ডাক্তারি লাইসেন্স বাতিল করার সুপারিশ করে সংশ্লিষ্ট বোর্ড।

তবে ডা. এইডেলম্যান এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন। তার আইনজীবী বলছেন সাময়িকভাবে লাইসেন্স বাতিলের বিষয়টি ঠেকাতে পেরেছেন ডা. এইডেলম্যান। এখন নতুন করে শুনানি হবে।

বিআইজে/

Comments