খুলনায় যুবদল-ছাত্রদলের বিক্ষোভ; হামলায় আহত ৭

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৮

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: বুধবার (১০ অক্টোবর) দুপুরে রায় ঘোষণার পর খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগ সন্তোষ প্রকাশ করে আনন্দ মিছিল করেছে।

অপরদিকে রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে খুলনা জেলা যুবদল ও ছাত্রদল বিক্ষোভ-মিছিল করেছে।

শান্তিধাম মোড় এলাকায় মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম একরামুল হক হেলালের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল হয়েছে।

অন্যদিকে মহানগর আওয়ামী লীগের অফিসের সামনে থেকে আনন্দ-মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক এবং খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজানসহ ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতারা অংশ দেন।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে আওয়ামী লীগ নেতারা ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেন।

খুলনা মহানগরীর সিটি কলেজের সামনে থেকে জেলা যুবদল ও ছাত্রদল মিছিল নামিয়ে পিটিআই মোড়ের দিকে যাওয়ার পথে মিছিলে হামলার ঘটনা ঘটে। ধাওয়া-পাল্টা ধাওয়া হয় ছাত্রলীগ ও মিছিলকারীদের সঙ্গে। এসময় যুবদল ও ছাত্রদলের সাতজন আহত হন।

আহতরা হলেন- জেলা যুবদলের ভাইস প্রেসিডেন্ট শেখ কচি, সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ, দফতর সম্পাদক জিএম রাসেল, যুবদল নেতা হেমায়েত রশিদ, জেলা ছাত্রদলের ভাইস প্রেসিডেন্ট মো. মাসুম, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম ও মহানগর ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক জাফর ইকবাল। যুবদলের রাসেলের দাবি, তাদের মিছিলে পুলিশের সামনে ছাত্রলীগ লাঠি-শোটা, রড ও অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। এতে সাত নেতা-কর্মী আহন হন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

তবে খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গুমায়ুন কবীরের বলেন, যুবদল ও ছাত্রদলের মিছিলে কোনো হামলার ঘটনা বা কেউ আহত হয়নি।

এরআগে বুধবার দুপুরে বর্বরোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত থাকার দায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া আরও ১১ আসামিকে। পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূরউদ্দিন এ রায় ঘোষণা করেন।

/আরএ

Comments