খুলনায় পরিবহন ধর্মঘটে যাত্রীরা চরম ভোগান্তিতে

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৮

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। রোববার (২৮ অক্টোবর) ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘটে দুর্ভোগে পরেছে সাধারণ মানুষ।

অভ্যন্তরীণ ও দূরপাল্লার যান চলাচল বন্ধ থাকায় বিপাকে পরেছে যাত্রীরাও।

সকাল থেকে খুলনা নগরীর রয়্যাল মোড় ও সোনাডাঙ্গা বাস টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। উপায় না পেয়ে অনেকে আবার ইজিবাইক, মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকআপ ভাড়া করে নির্দিষ্ট গন্তব্যে যাচ্ছেন।

অনেক যাত্রীদের অভিযোগ, পরিবহন ধর্মঘটের এ সুযোগে কয়েকগুণ বেশি ভাড়া হাতিয়ে নিচ্ছে বিকল্প যানবাহনের চালকেরা।

নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনালের যাত্রী নির্মল বলেন, ‘সকালে ঢাকায় যাবার জন্য টার্মিনালে এসে শুনি পরিবহন ধর্মঘট চলছে। হঠাৎ করেই এমন ধর্মঘটে রীতিমতো বিপদে পরে গেছি।’

সড়ক পরিবহন শ্রমিকলীগের খুলনার নেতৃবৃন্দ বলেন, ‘খুলনা থেকে সব রুটের বাস চলাচল বন্ধ আছে। শ্রমিকদের ৮ দফা দাবি না মানলে আমরা বাস ছাড়ব না। ট্রাফিক আইন সবার জন্য সমান হওয়া উচিত। পথচারীর ভুলে দুর্ঘটনা ঘটলে তার দোষে চালক দোষী হতে পারে না। শ্রমিকদের পক্ষ থেকে আইন সংশোধনের দাবি জানাচ্ছি।’

খুলনা বাস-মিনিবাস কোচ মালিক সমিতির পক্ষ থেকে বলা হয় ‘শ্রমিকরা তাদের সংগঠনের দাবিতে বাস চলাচল বন্ধ রেখেছে। আমরা মালিক, আমাদের জানায়নি।’

উল্লেখ্য, মাস দুয়েক আগে সংসদে পাস হয় সড়ক পরিবহন আইন-২০১৮। তবে আইনটির সংশোধনের দাবি জানিয়ে আসছে যানবাহন শ্রমিকরা। সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে দেশব্যাপী ৪৮ ঘণ্টার ধর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

পরিবহন ধর্মঘটে খুলনায় নজিরবিহীন ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার যাত্রী। বিশেষ করে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা পড়েছেন বিপাকে। ধর্মঘটের কারণে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো বাস ছেড়ে না যাওয়ায় দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা। এতে চাপ বেড়েছে ছোট ছোট যানবাহন ও ট্রেনের ওপর। যদিও ট্রেনের টিকিটও মিলছে না।

তবে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা এ কর্মবিরতির পক্ষে খুলনায় কোথাও কোনো পরিবহন শ্রমিককে রাস্তায় দেখা যাচ্ছে না। এমনকি অন্যান্য পরিবহন শ্রমিক নেতাদেরও কোনো দেখা মিলছে না।

সরেজমিনে দেখা যায়, মহানগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনালসহ শিববাড়ির মোড় ও রয়্যাল মোড় থেকে দূরপাল্লার কোন বাস চলাচল করছে না। প্রায় সব কাউন্টার বন্ধ। প্রাইভেট কার, মাইক্রোবাস, পিকআপ, ভাড়ায় চালিত মটরসাইকেল এবং বিভিন্ন পরিবহন ব্যবহার করে যাত্রীরা গন্তব্যে ছুটছেন। এর জন্য তাদের গুণতে হচ্ছে বাড়তি টাকা।

নিরাপদ সড়ক চাই (নিসচা) এর খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম ইকবাল হোসেন বিপ্লব বলেন, আইনের প্রতি বৃদ্ধাঙ্গুল দেখিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন যে ধর্মঘট পালন করছে তা সম্পূর্ণ অনৈতিক ও বেআইনী। ধর্মঘটের নামে জনগণকে জিম্মি ও ক্ষতিগ্রস্ত করার দায় তাদের।

/আরএ

Comments