খালেদা-রনি-রেজা কিবরিয়া সহ যাদের মনোনয়ন বাতিল হলো

প্রকাশিত: ১:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০১৮

একুশ নিউজ: একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে প্রার্থীদের দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়েছে। প্রাথমিকভাবে যাদের মনোনয়ন বৈধ বলে বিবেচিত হবে তারা চাইলে ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহার করতে পারবে।

এছাড়া যাদের মনোনয়ন প্রাথমিক যাচাই-বাছাইয়ে বাতিল হবে তারা আগামী তিন দিনের মধ্যে আপিল করতে পারবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী আজ রোববার প্রাথমিক যাচাই-বাছাইয়ে অনেকের মনোনয়পত্রই বাতিল বলে ঘোষণা হয়েছে।

এরমধ্যে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, বিএনপি থেকে মনোয়নয় পাওয়া সাবেক আওয়ামী লীগ দলীয় সাংসদ গোলাম মাওলা রনি ও রেজা কিবরিয়ার মনোনয়ন বাতিল বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

জানা যা, ফেনী-১ (ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম) আসনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জমা দেয়া মনোনয়ন পত্র বাছাইয়ের প্রথম দিন আজ রোববার সকালে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. ওয়াহিদুজ্জামান খালেদার মনোনয়নপত্রটি বাতিল ঘোষণা করেন।

বগুড়া-৬ আসন : বগুড়া-৬ (সদর) আসনেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে। রবিবার দুপুরে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে তার মনোনয়ন বাতিল করা হয়।

বগুড়ার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

বগুড়া-৭ আসন : ফেনী-১ ও বগুড়া-৬ আসনের পর বগুড়া-৭ আসনেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে। গাবতলী-শাজাহানপুরের এই আসনে খালেদা জিয়ার পাশাপাশি তার বিকল্প প্রার্থী গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা মোরশেদ মিল্টনের মনোনয়নপত্রও বাতিল করে দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

হলফনামায় স্বাক্ষর না থাকায় পটুয়াখালী-৩ আসনের বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মামলা রনির মনোনয়নপত্র বাতিল করেছে জেলা রিটানিং কর্মকর্তা।

হবিগঞ্জ-১ আসনে এমপি প্রার্থী সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার পুত্র ড. রেজা কিবরিয়া ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে হবিগঞ্জের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ।

হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল জানান, ঋণ খেলাপীর অভিযোগে রেজা কিবরিয়ার মনোনয়নপত্রটি বাতিল করা হয়েছে।

সিটি ব্যাংক ক্রেডিট কার্ড ডিভিশন এবং ঢাকা ব্যাংক থেকে প্রেরিত অভিযোগের ভিত্তিতে তার মনোনয়ণপত্র বাতিল করা হয়।

অপরদিকে, কেয়া চৌধুরীর মনোনয়ন বাতিল করা হয় হলফনানামায় স্বাক্ষর না থাকার কারণে।

এছাড়াও রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি) আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আসাদুজ্জামান বাবলুর মনোনয়ন বাতিল হয়েছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে দেয়া পদত্যাগপত্র জমা দিলেও গেজেট প্রকাশিত না হওয়ায় তার মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

এদিকে মনোনয়ন তুলে আলোচনায় আসা আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলমের মনোনয়নও বাতিল করা হয়েছে।

/আরএ

Comments