কোটা বহালের দাবিতে সারাদেশ অবরুদ্ধ করার ঘোষণা মুক্তিযুদ্ধ মঞ্চের

প্রকাশিত: ১২:০৭ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০১৮

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলে সরকারি সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে মুক্তিযোদ্ধা সন্তান ও পোষ্যদের জন্য ৩০ শতাংশ কোটা বহাল চেয়ে সারাদেশে অবরোধের ঘোষণা দিয়েছে ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’।

কোটা ব্যবস্থা বাতিলের পরিপত্রকে ‘স্বাধীনতাবিরোধী’ আখ্যা দিয়ে আগামী মন্ত্রিসভায় কোটা ব্যবস্থাকে পুনর্বহালের দাবিও জানিয়েছে সংগঠনটি।

গতকাল শনিবার শাহবাগে এক সমাবেশ থেকে এ ঘোষণার পাশাপাশি স্থলপথ, জলপথ ও আকাশপথ অবরোধের আহ্বান জানান সংগঠনটির মুখপাত্র ঢাবির সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন।

মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক আ ক ম জামাল উদ্দিন বলেন, কোটা বাতিলের প্রজ্ঞাপন মন্ত্রিসভায় বাতিল না করা পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে। সারাদেশেই অনির্দিষ্টকালের ধর্মঘট ও অবরোধ চলবে। নৌ, সড়ক ও রেলপথেও অবরোধ চলবে। আগামী সপ্তাহে মন্ত্রিসভায় ঘোষিত পরিপত্র বাতিল করতে হবে। আর এটি করা না হলে আমাদের আন্দোলনও চলবে।

মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের উদ্দেশে তিনি বলেন, আপনারা আর কেউ ঘরে বসে থাকবেন না। সড়ক, মহাসড়ক, রেলপথ ও নৌ-পথ অবরোধ করুন। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরুদ্ধ রাখুন। আমরা দেশ ও দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বে অতন্দ্র প্রহরী। আন্দোলন চললে সরকার দাবি মেনে নিতে বাধ্য হবে।

সমাবেশ থেকে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, একাত্তরের হাতিয়ার, গর্জে উঠ আরেকবার, জামায়াত-শিবির-রাজাকার এই মুহূর্তে বাংলা ছাড়, ৩০% কোটা বাতিল মানি না, মানব না, বীর বাঙালি হাতিয়ার, গর্জে উঠ আরেকবার প্রভৃতি স্লোগান দেয়া হয়।

এদিকে, অবরোধের কারণে শাহবাগ-প্রেসক্লাব-সাইন্সল্যাব-ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রথম দিকে যানজট থাকলেও পরে তারা ভিন্ন রাস্তা দিয়ে ঘুরে চলাচল শুরু করে। রাত আটটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত শাহবাগে তাদের অবরোধ চলছিল।

/আরএ

Comments