কোটা থাকছে না, প্রশ্ন কেন: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, মে ৩, ২০১৮

স্টাফ রিপোর্টার: সরকারি চাকুরিতে কোনো ধরণের কোটা থাকবে না বলে ফের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকালে প্রধানমন্ত্রীর নিজস্ব কার্যালয় গণভবনে এক সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

অস্ট্রেলিয়া সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন। এ সময় ভোরের কাজগের সম্পাদক শ্যামল দত্তের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘যেহেতু কেউ কোনো কোটা চান না, সেহেতু কোটা প্রথা বাদ। এটা নিয়ে এখন কেন প্রশ্ন উঠবে?’

এর আগে শ্যামল দত্ত বলেন, ‘মুক্তিযোদ্ধারা আমাদের গর্ব, নারীরা পিছিয়ে আছেন এমন অবস্থায় আপনি কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছেন, তা অনেকটা ক্ষুব্ধ হয়ে দিয়েছেন বলে অনেকেই মনে করছেন। এ বিষয়ে একটু স্পষ্টভাবে বলুন।

এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘যখন সারা দেশে ছেলে-মেয়েরা আন্দোলনে নেমেছে, তখন আপনারা তো কিছুই বলেন নি। বরং তাদের কাভারেজ দিয়েছেন। তাহলে এখন কেন এগুলো নিয়ে কথা হবে। আর স্বাধীনতার প্রায় ৪৬ বছর শেষ হলো। এখন মুক্তিযোদ্ধাদের সন্তানেরা বড় হয়ে গেছেন। তাদের চাকরির বয়স শেষ হয়ে গেছে। আমি মুক্তিযোদ্ধাদের অপমান সহ্য করতে পারি না। মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান’।

এদিকে জেলা কোটা নিয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কোটা বাতিল হলে দেখা যাবে, এক জেলা থেকে ১৫ জনের চাকরি হয়ে গেছে। কিন্তু অন্য জেলা থেকে দেখা যাবে মাত্র ২ জন চাকরি পাচ্ছে। কিন্তু কিছু করার নেই, যেহেতু শিক্ষার্থীরা চাচ্ছে না, তাই কোটা বাতিল। এটা নিয়ে আর কোনো কথা নয়।

Comments