কোটার দাবিতে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক অবরোধ

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০১৮

নাজমুল হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক নম্বর গেটের চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কে অবরোধ ও অবস্থান কর্মসূচি করেছে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম সংগঠনগুলোর সম্মিলিত জোট চবি মুক্তিযুদ্ধ মঞ্চ।

পূর্বঘোষণা অনুযায়ী আজ রবিবার দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত মহাসড়কে অবরোধ ও অবস্থান কর্মসূচি করে তারা। এতে চট্টগ্রাম নগর, রাঙামাটি, হাটহাজারী ও বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন রুটের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী ও হাটহাজারী সার্কেল এএসপি আবদুল্লাহ আল মাসুম তাদের অবস্থান থেকে গোপনীয় প্রতিবেদনের মাধ্যমে কোটা বহালের এ যৌক্তিক দাবি রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে দেওয়ার আশ্বাস দিলে এক ঘণ্টা পর অবস্থান কর্মসূচি ত্যাগ করেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের মুখপাত্র রাশেদুজ্জামান শুভ বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে কোটা বাতিল করে রাষ্ট্রের বীরসন্তান মুক্তিযোদ্ধাদের অপমান করা হয়েছে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধবিরোধী শক্তির এজেন্ডা বাস্তবায়িত হয়েছে। তাই আমরা কোটা বহাল চাই। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে।

তিনি আরো বলেন, শিগগির জামাত শিবির, রাজাকারের সন্তানদের সরকারি চাকুরি থেকে প্রত্যাহার করতে। এই সোনার বাংলায় দেশদ্রোহীদের ঠাঁই নাই।

মহাসড়কে অবরোধ ও অবস্থান কর্মসূচি শেষে বিক্ষোভ মিছিল নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট প্রদক্ষিণ করে রেলস্টেশনে গিয়ে দুপুর দুইটার দিকে তা শেষ হয়।

/আরএ

Comments