কিশোরগঞ্জে অবৈধ ভাবে জমি ও অফিস বিক্রির প্রতিবাদে রিক্সাচালক সমিতির মানববন্ধন

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৮

কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জে অবৈধ ভাবে সমিতির জমি ও অফিস বিক্রির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে রিক্সাচালক সমবায় সমিতি। কিশোরগঞ্জের করিমগঞ্জ প্রেসক্লাব চত্বরে আজ (১৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে থেকে অবৈধ বিক্রি বাতিল ও টাকা আত্মসাৎকারীদের শাস্তি দাবি করে উপজেলা নির্বাহী অফিসার বরাবর সমিতির শতাধিক সদস্য স্মারকলিপি পেশ করেন।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, শ্রমজীবী ১৬৭ জন সদস্যের রক্ত ঘাম করা টাকায় কিশোরগঞ্জ-চামড়া বন্দর সড়কের পাশে ফেরুয়ারবাড়ীতে সমিতির নামে ১২৩ শতাংশ জমি কেনা হয়।

জমিতে পুকুর কেটে মাছ চাষ, পুকুরপাড়ে বিভিন্ন প্রজাতির শতাধিক গাছপালা, সেমি পাকা অফিস ঘর ও অফিস ঘরের সামনে সুবিশাল মাঠ রয়েছে।

সম্প্রতি সমিতির সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক আব্দুর রহমান (লুদু) অবৈধ ভাবে সমিতির স্থাবর-অস্থাবর সম্পত্তি (.৭৪৩একর ভূমি যার মাঝে পুকুর, গাছপালা, অফিস ঘরসহ মাঠ রয়েছে ) সমতির সদস্য হেলাল উদ্দিনের ছেলে আজিজুল হকের নিকট বিক্রয় করে।

বিক্রিত জমির বাজার মূল্য প্রায় ৮০ লক্ষ টাকা হলেও কাগজেকলমে দাম দেখানো হয়েছে মাত্র ২১ লাখ টাকা।

বিক্রয়ের ক্ষেত্রে সমবায়ের কোন নিয়মনীতির তোয়াক্কা না করে ব্যক্তি স্বার্থে এহেন কাজ করেছে বলে সদস্যদের দাবি।

সাধারণ সভায় বিক্রয় অনুমোদন, বিক্রয় কমিটি গঠন, নিবন্ধকের অনুমতি গ্রহণ। দরপত্র আহবান করে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ। দরপত্র প্রাপ্তি সাপেক্ষ দরপত্র বাচাই, সর্বোচ্চ দরদাতা নির্বাচন, ব্যাংক হিসাবের মাধ্যমে অর্থ আদায় এর কোনটিই মানা হয়নি বলে সদস্যদের অভিযোগ।

উল্লেখ্য, ফেরুয়ারবাড়ী রিক্সাচালক সমবায় সমিতি লিঃ রিক্সাচালকদের একটি সমবায় সমিতি। ঐতিহ্যবাহী এ সমিতিটি প্রতিষ্ঠালগ্ন থেকেই একতা, সততা ও শৃঙ্খলায় নজির স্থাপন করে।

১৯৭৬ সন থেকে সমিতির কার্যক্রম শুরু হলেও ২৩ মার্চ ১৯৭৯ সনে সরকারের সমাবায় অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশন পায়। যার নিবন্ধন নম্বরঃ ৮০/১৯৭৯। নিবন্ধন প্রাপ্তির পর দুই দুইবার সমিতিটি জাতীয় পদক লাভ করে।

এ ছাড়া বিভিন্ন সময়ে সরকারের পক্ষ হতে টেলিভিশন, ১০ বান্ডিল টিন, নগদ অর্থ সহায়তা ও রিক্সাসহ বিভিন্ন অনুদান পেয়েছে।

/এমএম

Comments