কাল ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী; উদযাপনে নানান প্রস্তুতি

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৮

মোস্তাফিজ রাকিব, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার (২২ নভেম্বর) দিনব্যাপী ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হবে।

প্রতি বছরের ন্যায় এ বছরও ব্যাপক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আগামী ২২ নভেম্বর সকাল ৯টা ৩০মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীত বাজিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

সকাল ৯টা ৪৫মিনিটে প্রভোস্টগণ স্ব-স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করবেন।

সকাল ১০টায় শান্তি ও আনন্দের প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে প্রশাসন ভবন চত্বর হতে আনন্দ শোভাযাত্রা শুরু করা হবে।  আনন্দ শোভাযাত্রা শেষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে কেক কাটা ও আলোচনা সভা হবে।

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উন্নতি ও সমৃদ্ধি কামনার লক্ষে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে এবং একই সাথে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন শেষ হবে।

উল্লেখ্য, ১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া শহর থেকে ২৪ কিলোমিটার ও ঝিনাইদহ থেকে ২২ কিলোমিটার দূরে শান্তিডাঙ্গা-দুলালপুরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। কিন্তু প্রতিষ্ঠার পর থেকেই স্থানান্তর জটিলতায় পড়ে ইবি।

১৯৮৩ সালের ১৮ জুলাইয়ের এক সরকারি আদেশে শান্তিডাঙ্গা-দুলালপুর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় গাজীপুরের বোর্ড বাজারে স্থানান্তর করা হয়।

১৯৮০ সালের ২৭ ডিসেম্বর জাতীয় সংসদে ইসলামী বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৮০ (৩৭) পাস হলে শিক্ষা ও প্রশাসনিক কার্যাবলী পরিচালনায় স্বায়ত্তশাসন দেওয়া হয়।

১৯৮১ সালের ১ জানুয়ারি প্রথম উপাচার্য হিসেবে ড. এ এন এম মমতাজ উদ্দীন চৌধুরীকে নিযুক্ত করা হয়।

১৯৮৫-৮৬ শিক্ষাবর্ষে তিনটি বিভাগে আটজন শিক্ষক ও ৩০০ শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়।

১৯৮৯ সালের ৩ জানুয়ারি তৎকালীন মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ১৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

১৯৯০ সালের ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়টি গাজীপুর থেকে পুনরায় শান্তিডাঙ্গা-দুলালপুরে স্থানান্তর করা হয়। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে পাঁচটি অনুষদের অধীনে ৩৩টি বিভাগ রয়েছে।

গত ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে তিনটি ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে আটটি বিভাগ বৃদ্ধি করা হয়।

/আরএ

Comments