এবার হজে যেতে লাগবে অতিরিক্ত ১৬ হাজার টাকা

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

একুশ ডেক্স : হজযাত্রায় খরচ বাড়িয়ে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৮’র খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. শফিউল আলম।

খসড়া অনুযায়ী এবার সরকারি ব্যবস্থাপনায় ১ নম্বর প্যাকেজের আওতায় হজে যেতে লাগবে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা।যা গত বছর ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা। আর ২ নম্বর প্যাকেজের আওতায় খরচ করতে হবে তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।যা গত বছর তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারিত ছিল।

সচিব জানান, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ পালিত হবে। এবার হজে যেতে চাইলে অবশ্যই মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। আগ্রহী হজযাত্রীদের অনলাইনে প্রাকনিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় পুলিশ ভ্যারিফিকেশন লাগবে না।

এ বছর সরকারি-বেসরকারি মিলে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজে যাওয়ার সুযোগ পাবেন।

তিনি আরও জানান, ৪৫ জন হাজির টিমে একজন করে গাইড থাকবে। কোনো কারণে নিবন্ধিত কেউ হজে যেতে না পারলে প্রাকনিবন্ধন করা ব্যক্তিদের মধ্য থেকে সর্বোচ্চ শতকরা চারজনকে প্রতিস্থাপন করার সুযোগ পাবে এজেন্সিগুলো। আগামী ২৫ জুন (১০ শাওয়াল) তারিখের মধ্যেই হজে গমনেচ্ছুকদের অফিসিয়াল কার্যক্রম শেষ করতে হবে।

Comments