এই প্রথম কাস্ত্রো পরিবারের বাইরে কিউবার প্রেসিডেন্ট হলেন দিয়াজ কানেল

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: কিউবায় কাস্ত্রো যুগ ‍শুরু হওয়ার পর এই প্রথম কাস্ত্রো পরিবারের বাইরে কেউ কিউবার প্রেসিডেন্ট হলেন। কিউবার পার্লামেন্ট রাউল কাস্ত্রোর ঘনিষ্ট বা ডান হাত হিসেবে পরিচিত মিগুয়েল দিয়াজ কানেলকে নতুন প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেছে দেশটি।

বৃহস্পতিবার কিউবার পার্লামেন্ট আনুষ্ঠানিকভাবে ভোটের ফল বা নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা করবে বলে জানানো হয়েছে।

কয়েক যুগ পর এখন কমিউনিস্ট শাসিত কিউবায় কাস্ত্রো পরিবারের বাইরে নতুন নেতৃত্ব আসছে। তবে কাস্ত্রো পরিবারের বাইরের নেতৃত্বে ‘কিউবা’ কিভাবে এগুবে, তা নিয়ে এখন অনেক আলোচনা সমালোচনা চলছে।

৮৬ বছর বয়সী রাউল কাস্ত্রো অবসরে যাচ্ছেন বলে তাঁর দপ্তর জানিয়েছেন। তিনি ২০০৮ সালে তাঁর ভাই ফিদেল কাস্ত্রোর স্থলাভিষিক্ত হয়েছিলেন।

রাউল কাস্ত্রো প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের সাথে কিউবার সম্পর্ক গড়ে তা এগিয়ে নেয়ার চেষ্টা করেছিলেন। তিনি দেশের ভিতরেও বেশ কিছু সংস্কার কর্যক্রম শুরু করেছিলেন।

এখন রাউল কাস্ত্রোর জায়গায় কিউবার নতুন প্রেসিডেন্ট হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল মনোনীত হতে যাচ্ছেন দেশটির পার্লমেন্ট থেকে। কিউবায় বিপ্লবের সময়ের প্রজন্ম এখন তাঁর হাতে নেতৃত্ব দিয়ে নিশ্চিন্ত হতে চাইছেন।

রাউল কাস্ত্রো প্রেসিডেন্টের পদ ছাড়লেও কিউবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিতে তাদের প্রভাব আগের মতই বহাল থাকবে।

কাস্ত্রো পরিবারের পরে নতুন নেতৃত্বে কিউবা কেমন হতে পারে?

ক্যারিবীয় দেশটি নতুন নেতৃত্বে একদলীয় শাসন থেকে বেরিয়ে আসবে, এমনটা ভাবতে চাননা বিশ্লেষকরা। তবে তারা মনে করেন, একদলীয় গণতন্ত্রের পথে হাটতে পারে দেশটি। ফলে বড় ধরণের কোন পরিবর্তন আসবে না বলে বিশ্লেষকরা মনে করছেন।

কিউবার এক সময়ের ক্ষমতাধর প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো এখন অতীত। আর তাঁর ভাই রাউল কাস্ত্রো অবসরে গেলেন। এই পরিবারের বাইরে নতুন নেতৃত্ব নিয়ে অনেকের শংকা আছে। তবে নতুন নেতৃত্বের উপর রাউল কাস্ত্রোর প্রভাব যে থাকবে, সেই আলোচনাও রয়েছে। আর নতুন নেতৃত্বকে প্রথমে দেশটির অর্থনীতির দিকে নজর দিতে হবে।

/এসআর

Comments