আসছে ঢাকা-চট্টগ্রাম রুটে বুলেট ট্রেন

প্রকাশিত: ৫:০৮ পূর্বাহ্ণ, জুন ১, ২০১৮

বিশেষ প্রতিবেদক : ঢাকা-চট্টগ্রাম রুটে বুলেট ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এই ট্রেন চালু হলে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে মাত্র দেড় ঘণ্টা থেকে  সর্বোচ্চ দুই ঘণ্টা লাগবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের সভাকক্ষে বুলেট ট্রেন চলাচলের জন্য রেলপথের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী এ তথ্য জানান।

এ প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন, (সিআরডিসি) চায়না ও মজুমদার এন্টারপ্রাইজ বাংলাদেশ কনসোর্টিয়াম। চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মো. কামরুল আহসান এবং চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশনের (সিআরডিসি) পক্ষে স্বাক্ষর করেন লিও ওইচাও।

জানা গেছে, এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে রেলপথ মন্ত্রণালয়। প্রায় ১১০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে সমীক্ষার কাজ শুরু হবে চলতি বছরের ১ জুলাই থেকে। দুই বছর মেয়াদে ২০১৯ সালের ৩০ জুনের মধ্যে সমীক্ষা ও বিশদ ডিজাইনের কাজ শেষ করবে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পে সরকারের নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে। বুলেট ট্রেনের লাইন নির্মাণে চীনের সঙ্গে জি-টু-জি ভিত্তিতে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, ঢাকা থেকে কুমিল্লা হয়ে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড বুলেট ট্রেন চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। আজ এ বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইন প্রণয়নের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর হলো। এ ট্রেন চালু হলে ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছাতে সময় লাগবে মাত্র দেড় থেকে সর্বোচ্চ দুই ঘণ্টা। ট্রেনটি ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলবে।

তিনি বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা থেকে চট্টগ্রামের পথ ৯১ কিলোমিটার কমে দাঁড়াবে ২৩০ কিলোমিটারে। সময় লাগবে দেড় ঘণ্টা তবে কখনো কখনো সর্বোচ্চ দুই ঘণ্টা। এ ট্রেনের গতি হবে ঘণ্টায় ২০০ কিলোমিটার। সরকার রেলের ওপর খুব গুরুত্ব দিচ্ছে। সরকার নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু করছে। আশা করি, এ প্রকল্পের অর্থায়নেও কোনো সমস্যা হবে না।

#একুশ নিউজ/এএইচ

Comments