অখন্ড ক্যাম্পাসের দাবিতে ফেসবুকে কুবি শিক্ষার্থীদের ক্ষোভ

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮

মো.খোরশেদ আলম, কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) নতুন সম্প্রসারিত ক্যাম্পাস হচ্ছে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার রাজাখোলা গ্রামে।

সদ্য পাশকৃত ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পটির নতুন ভূমি অধিগ্রহণে বর্তমান ক্যাম্পাস থেকে প্রায় ১.২ কিমি দূরে ২০০ একর জায়গা নিয়ে এ ক্যাম্পাস নির্মিত হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো: আবু তাহের বিষয়টি নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার ড. মো: আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারিত ক্যাম্পাস বর্তমান ক্যাম্পাস থেকে ১.২ কিমি দূরে নির্মাণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে অধিগ্রহণের মতো পর্যাপ্ত জায়গা না থাকায় পরিকল্পনা মন্ত্রণালয় থেকে এ জায়গা নির্ধারণ করে দেয়া হয়েছে।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেগা প্রজেক্টের আওতাধীন ভূমি অধিগ্রহণে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ৭, ৯, ১২ এবং ১৩ নং মৌজার অন্তর্ভুক্ত জমি নির্ধারণ করা হয়েছে। এর ১২ ও ১৩ নং মৌজা রাজাখোলা গ্রামে পড়ছে।

এদিকে অখন্ড ক্যাম্পাসের দাবিতে বুধবার থেকে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন ধরনের ক্ষোভ প্রকাশ করেছেন।

মোর্শেদ আলম কায়ান নামে কুবি’র এক সাবেক শিক্ষার্থী বলেন, আমি মোর্শেদ আলম কায়ান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ ব্যাচের একজন শিক্ষার্থী। আমি দৃঢ়ভাবে বলতে চাই, উন্নয়নের নামে আমি আমার সাধের কুবিকে খন্ডিত দেখতে চাই না!

বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী মরিয়ম আক্তার সোনিয়া অখণ্ড ক্যাম্পাসের দাবিতে লিখেছেন, বুঝতে পারছি না বারবার কেন আমাদের অস্তিত্ব নিয়েই টানাটানি করা হয়। একবার নাম নিয়ে তো আরেকবার অন্যকিছু নিয়ে। এবারতো শিকড়ই উপড়ে ফেলতে চাচ্ছে। ক্যাম্পাসের আশেপাশে প্রচুর জায়গা থাকা সত্ত্বেও কেন এখানেই সম্প্রসারণ করা যাবে না?

একইভাবে স্ট্যাটাসে আহসান হাবীব পলিন বলেন, আমি আহসান হাবীব পলিন। বিশ্ববিদ্যালয়ের দশম ব্যাচের শিক্ষার্থী। আমি দৃঢ়ভাবে বলতে চাই–উন্নয়নের নামে আমার কোনো শাখা ক্যাম্পাস লাগবে না। আমি অখণ্ড ক্যাম্পাস চাই।

এছাড়াও বিভিন্ন শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘অখন্ড কুবি চাই’ হ্যাশট্যাগ দিয়ে স্ট্যাটাস দিতে দেখা যায়।

প্রসঙ্গত, মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় ১ হাজার ৬শ ৫৫
কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন পেয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

বুধবার দুপুরে প্রকল্পের মাস্টার প্লান প্রদর্শন করা হয়। প্রকল্পের কাজ ২০২৩ সালের জুন মাসের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

/আরএ

Comments